05 Dec 2017

International Volunteers Day by VBD – Chittagong District.

American Corner Chittagong ও ভলান্টিয়ার ফর বাংলাদেশ চট্টগ্রাম জেলার এর আয়োজনে গত ৫ই ডিসেম্বর বিশ্ব স্বেচ্ছাসেবক দিবস পালিত হয়েছে। পুরো অনুষ্ঠানটি আয়োজিত হয় American Corner Chittagong এ। এতে ভলান্টিয়ার ফর বাংলাদেশ, টিআইবি, প্রচেষ্টা এবং বৃত্ত এই চারটি স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নেয়।

ভলান্টিয়ার ফর বাংলাদেশ চট্টগ্রাম জেলার প্রেসিডেন্ট শওকত আরাফাত তার বক্তব্যে ভলান্টিয়ারিজম কী,আমরা কেন স্বেচ্ছাসেবী কাজগুলোতে অংশগ্রহণ করব,এর উপকারিতা কী তা পরিষ্কার করেন।তার বক্তব্যে উঠে আসে কীভাবে ভলান্টিয়াররা দেশের স্বার্থে নিজেদের শ্রম দিয়ে মানুষ ও সমাজের উন্নতির জন্য কাজ করে যাচ্ছে। ভলান্টিয়ার ফর বাংলাদেশ চট্টগ্রাম জেলার জেনারেল সেক্রেটারি রোকন উদ্দিন মাহমুদ ও পাবলিক রিলেশন্স অফিসার হেদায়েতুল ইসলাম জুয়েল তাদের এই সংগঠনের সাথে সম্পৃক্ত হওয়া থেকে বর্তমান সময় পর্যন্ত এই যাত্রাপথের স্মৃতিচারণ করেন ও ভিবিডিতে কাজ করে কি কি জিনিস শিখেছেন তা বর্ণনা করেন। দৈনিক আজাদীর স্টাফ রিপোর্টার রতন বড়ুয়া অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য উপস্হাপন করেন। তিনি তার বক্তব্যে বলেন,”স্বেচ্ছাসেবকদের হতে হবে আত্মবিশ্বাসী ও কর্মঠ। যেকোনো কাজে নেমে পড়ার মানসিকতা তৈরি করতে হবে।” যেকোনো প্রয়োজনে তিনি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পাশে থাকবেন বলে আশ্বাস দেন।

এছাড়া বৃত্ত, প্রচেষ্টা এবং টিআইবি এর পক্ষ থেকে তাদের প্রতিনিধিগণ নিজ নিজ সংগঠনের কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন। পুরো প্রোগ্রামটির মডারেটর হিসেবে ছিলেন আমেরিকান কর্নার চিটাগাং এর কো-অর্ডিনেটর রুমা দাস।

উল্লেখ্য প্রতি বছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী এ দিবস পালিত হয়। দিবসটি উদযাপনের জন্য ধন্যবাদ ভিবিডি চট্টগ্রাম জেলাকে।